মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪
Online Edition

রুশ রাষ্ট্রদূত হত্যায় গুলেনপন্থীরাই দায়ী -এরদোগান

২২ ডিসেম্বর, দ্য গার্ডিয়ান/এএফপি/ আনাদোলু নিউজ এজেন্সি : আঙ্কারায় প্রকাশ্যে গুলী করে রুশ রাষ্ট্রদূত হত্যার ঘটনা নিয়ে মুখ খুলেছেন তুর্কি প্রেসিডন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। তিনি বলেছেন, রাশিয়ার রাষ্ট্রদূত হত্যায় ফেতুল্লা গুলেন সংগঠন (ফেতু)দায়ী। এই ঘটনার সঙ্গে তাদের জড়িত থাকার তথ্য বেরিয়ে এসেছে বলেও দাবি করেন তিনি। 

এরদোগান আরো বলেন, ওই আততায়ী সঙ্গে আন্তর্জাতিক কোনো সন্ত্রাসী সংগঠনের কোনো ধরনের সর্ম্পক্ততা ছিল কিনা তা খতিয়ে দেখছে তুরস্কের জাতীয় গোয়েন্দা সংস্থা। 

এদিকে এএফপি ও  দ্য গার্ডিয়ান জানায়, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এ ঘটনায় কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে এ হামলার নির্দেশদাতাকে খুঁজে বের করার ঘোষণা দিয়েছেন। রাশিয়া ও তুরস্ক বলেছে, এ হামলার উদ্দেশ্য স্পষ্টত দুই দেশের ঘনিষ্ঠ সম্পর্ক নষ্ট করা। কিন্তু এ সম্পর্ক আরো জোরদার করার অঙ্গীকার ব্যক্ত করেছে উভয় দেশ।এরইমধ্যে রাশিয়ার তদন্তকারী দল তদন্ত করছে।

রাজধানী আঙ্কারার একটি আর্ট গ্যালারিতে ‘তুর্কিদের চোখে রাশিয়া’শীর্ষক এক চিত্রপ্রদর্শনী পরিদর্শন করার পর বক্তৃতাকালে, তুরস্কে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দেগ্রই কার্লভকে গুলী করে হত্যা করা হয়েছে। তাকে পেছন থেকে গুলী করে আঙ্কারার দাঙ্গা পুলিশ স্কোয়াডের কর্মকর্তা মেভলুত মার্ট আলতিনতাস। রাষ্ট্রদূতের গায়ে  ৯ টি গুলী বিদ্ধ হয়। রাষ্ট্রদূত নিহত হওয়ার কিছুক্ষণ পর ঘটনাস্থলে উপস্থিত হয় তুরস্কের বিশেষ বাহিনী। তাদের হাতে নিহত হন আলতিনতাস।

অনলাইন আপডেট

আর্কাইভ